মুরগির মাংসের ভুনা খিচুড়ি কীভাবে রাঁধবেন? রইলো রেসিপি

0
233
মুরগির মাংসের ভুনা খিচুড়ি রেসিপি
Image Source : Google

মুরগির মাংসের ভুনা খিচুড়ি রেসিপি : বাঙালি মানেই বর্ষার দিনে ডালে-চালে খিচুড়ি আর ডিমভাজা। খিচুড়ি খেতে ভালোবাসেনা এমন বাঙালি খুঁজে পাওয়া দুস্কর। তবে ছোটবেলা থেকেই তো খিচুড়ির সাথে নানারকম ভাজাভুজি খেয়ে আসছেন এবার না হয় একটু নতুন কিছু যোগ করলেন ক্ষতি কি? চিকেন তো সবারই খুব প্রিয় জিনিস। চিকেন দিয়ে ভুণা খিচুড়ির কথা শুনেছেন বা ফেসবুকে ছবি দেখে জিভে হয়তো জল এসেছে কিন্তু বানাতে গিয়ে হয়তো সেভাবে জমেনি। আপনার এই মুশকিলের সমাধান করবো আমরা। আজ আমরা আপনাকে শেখাবো কীভাবে বানাবেন মাংস দিয়ে ভুণা খিচুড়ি

উপকরণ :

মুরগির মাংস, মুসরের ডাল ও মুগ ডাল দেড় কাপ, পিয়াজ কুচি ৩ টেবিল চামচ, লবঙ্গ, ২ টুকরা দারুচিনি, ৫ টি এলাচ, ১ টি তেজপাতা, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরে গুঁড়ো দেড় চা চামচ, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ চা চামচ, গোবিন্দভোগ চাল ৩ কাপ, গোটা জিরে ও কাঁচালঙ্কা।

মুরগির মাংসের ভুনা খিচুড়ি কীভাবে রাঁধবেন :

একটি প্যানে ৩-৪ টেবিল চামচের মতো তেল নিয়ে ৩ টেবিল চামচের মতো পিয়াজ কুঁচি দিয়ে দিবেন। এবার গরম মশলা (১০টি লবঙ্গ, ৫ টি এলাচ, ২ টুকরা দারুচিনি, তেজপাতা ১টি ) দিয়ে ভেজে নেবেন।

একটু জল দিয়ে ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, দেড় চা চামচ জিরা গুঁড়া, ১ টেবিল চামচের মতো হলুদের গুঁড়া, ১ চা চামচ ধনে গুঁড়া, দেড় চা চামচের মতো লঙ্কার গুঁড়ো দিয়ে কষিয়ে নেবেন। তেল উপরে উঠে এলে স্বাদমতো লবণ দিয়ে মুরগির মাংস দিয়ে কষিয়ে নেবেন।

এবার তিন কাপ গোবিন্দভোগ চাল এবং দেড় কাপ পরিমাণ মুসরের ডাল ও মুগ ডাল (মুগ ডাল ভেজে নিতে হবে) দিয়ে ভেজে নেবেন। এরপর ৮ কাপ গরম জল এবং হাফ কাপ পরিমাণ দুধ (চাল নরম করার জন্য) দিয়ে দেবেন। কিছু সময় ঢেকে রাখবেন যাতে জল শুকিয়ে যায়। এবার ৫-৬ টি কাঁচা লঙ্কা দিয়ে ৪ থেকে ৫ চা চামচ পরিমাণ ঘি দেবেন।

খিচুরি আধা ঘণ্টার জন্য দমে দিয়ে মাঝে মাঝে একটু নেড়ে দেবেন। সবশেষে গ্যাস নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করে নামিয়ে পরিবেশন করবেন। এভাবেই খুব সহজে রান্না করতে পারবেন মুরগির মাংসের ভুনা খিচুড়ি।

কেমন লাগলো অবশ্যই জানান

SHARE