ইলিশ মাছের সেরা রেসিপি : পোস্ত-ইলিশ যুগলবন্দি ও ইলিশের কোফতা কারি

0
948
ইলিশ মাছের রেসিপি
ছবি : প্রতীকী (সংগৃহিত)

ইলিশ মাছের রেসিপি : বাঙালি মানেই ইলিশ নিয়ে বাড়াবাড়ি এবং বিলাসিতা। বিশেষ করে বছরের এই সময়টাতে বাঙালির পাতে এই মাছ মাস্ট তা না হলে সারা বছর ধরে আফসোস থেকেই যাবে। পকেটের কড়ি খসালে হয়তো অন্যান্য সময় এই মাছ মিলতে পারে কিন্তু তার স্বাদ তেমন একটা জবরদস্ত নয়।

একঘেঁয়ে ইলিশ ভাপা, ভাজা আর ঝোল খেয়ে বোর হয়ে গেলে আসুন না একটু স্বাদবদল করে দেখা যাক। আজ আমরা আপনাকে বলবো অভিনব দুটি ইলিশ মাছের রেসিপি যা বেশি দেরি না করে বাড়িতে ট্রাই করে দেখতে পারেন।

১) পোস্ত-ইলিশ যুগলবন্দি:-

বাঙালির পোস্তপ্রীতি নিয়ে বিশেষ কিছু বলার নেই। নিরামিষ হোক বা আমিষ সবকিছুতেই পোস্তর অবাধ উপস্থিতি আর তার সাথে ইলিশ মিশে গেলে তো ব্যাস আর গল্পই নেই। সুতরাং আসুন দেখে নিই উপকরণ কী কী লাগবে।

উপকরণ:

ইলিশ মাছের টুকরো ৪-৫ টি
জল ঝরানো টকদই এককাপ
পোস্তবাটা
পাতিলেবুর রস
ক্রিম ২ চামচ নুন-চিনি পরিমাণমতো
কাঁচালঙ্কা চেরা ৬টা
সরষের তেল।

ইলিশ মাছের রেসিপি
ছবি : প্রতীকী (সংগৃহিত)

রন্ধনপ্রণালী:

প্রথমেই মাছগুলিকে ভালোভাবে ধুয়ে নিয়ে তাতে গোটা একটি পাতিলেবুর রস, হলুদ আর নুন দিয়ে ম্যারিনেট করে রাখুন। দুই থেকে আড়াই ঘণ্টা ম্যারিনেট করে রাখলেই ভালো।

এবার পোস্ত, কাজুবাদাম একসঙ্গে বেটে তার সাথে ক্রিম আর এক চামচ দুধ মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন, পাশাপাশি টকদইও ভালো করে নুন-চিনি দিয়ে ফেটিয়ে রাখুন।

তারপর ইলিশ মাছ একটু ভালো করেই ভেজে নিন এবং কড়াইতে কালোজিরে ও কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে পোস্তর দিয়ে তৈরি পেস্টটি ঢেলে দিন এবং আর একটু কষা হয়ে এলে দইয়ের পেস্ট যোগ করুন।

সমস্ত মশলা যখন খুব ভালোভাবে মিশে যাবে তখন অল্প জল দিন। বেশ মাখা মাখা হয়ে এলে উপর থেকে কাঁচালঙ্কা চেরা দিয়ে নামিয়ে দিন। নামানোর আগে অবশ্যই চেখে দেখে নেবেন।

২) ইলিশের কোফতা কারি:-

এই রেসিপিটি বেশ অন্য ধরনের এবং অবশ্যই একটু স্পেশ্যাল। বাড়িতে গেস্ট আসলে একদম অভিনব এই রেসিপি দিয়ে তাকে চমকে দিতে পারেন সহজেই। তাহলে আসুন জেনে নিই এই রেসিপির উপকরণ তালিকা-

উপকরণ:

ইলিশ মাছের সেদ্ধ কিমা ২ কাপ
ডিম ফেটানো ১টি
পেঁয়াজ বেরেস্তা আধ কাপ
কাঁচালঙ্কা কুচি ১ টেবিল-চামচ
লবণ পরিমাণমতো
লেবুর রস ১ টেবিল-চামচ
ধনেপাতাকুচি ২ টেবিল-চামচ
টমেটো সস ১ টেবিল-চামচ
পাউরুটির গুঁড়ো আধ কাপ
পাউরুটির সাদা অংশ ১ পিস
ভাজার জন্য তেল পরিমাণমতো
পেঁয়াজবাটা পৌনে এক কাপ
টকদই ২ টেবিল-চামচ
লঙ্কাগুঁড়ো ১ চা-চামচ
জিরেগুঁড়ো আধা চা-চামচ
আদাবাটা আধা চা-চামচ

ইলিশের কোফতা কারি
ছবি : প্রতীকী (সংগৃহিত)

রন্ধনপ্রণালী:

প্রথমে একটি পাত্রে ইলিশ মাছের সেদ্ধ কিমা, ডিম ফেটানো, পেঁয়াজ বেরেস্তা, কাঁচালঙ্কা কুচি, লবণ পরিমাণমতো, লেবুর রস, ধনেপাতাকুচি, টমেটো সস, পাউরুটির গুঁড়ো ও পাউরুটির সাদা অংশ ভালোভাবে মাখিয়ে নিন।তারপরে মাখানো উপকরণ ৮-১০ ভাগ করে গোল গোল কোফতা বানিয়ে নিন। কড়াইতে তেল গরম করে কোফতা বাদামি করে ভেজে নিন। তারপরে কড়াইতে তেল গরম করে সব মশলা কষিয়ে নেয়ার পর দই, সস ও সামান্য দিয়ে নেড়ে দিন। এবারে কোফ্তাগুলো দিয়ে হালকা আঁচে ঢেকে দিন। ঝোল মাখা মাখা হলে চিনি দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।
জানাবেন ইলিশ মাছের রেসিপি দুটি কেমন লাগলো আপনাদের।

কেমন লাগলো অবশ্যই জানান

SHARE