KGF এর অর্থ কোলার গোল্ড ফিল্ড, জানুন এই সিনেমার কিছু অবাক করা তথ্য

0
309
KGF (কেজিএফ)

KGF Chapter 2 Unknown Story: ভারতীয় সিনেমার ইতিহাসে কেজিএফ চ্যাপ্টার ওয়ানের কথা যে স্বর্ণাক্ষরে লেখা থাকবে সেকথা বলাই বাহুল্য। এই কন্নড় ছবিটির বাজেট ৮০ কোটি টাকা এবং এই ছবি ব্যবসা করেছে ২০০ কোটিরও বেশি যা এক রেকর্ড সৃষ্টি করেছে ভারতীয় সিনেমায়। ২১ শে ডিসেম্বর ২০১৮ সালের একই দিনে রিলিজ করেছিল দুটি ছবি। শাহরুখ খানের জিরো এবং কেজিএফ(KGF)। তবে দর্শকের ভালোবাসা পেয়ে আন্তর্জাতিক বাজারেও নিজের স্বাক্ষর রেখেছে। ভারতে মোট পাঁচটি ভাষায় এই ছবি রিলিজ করেছে এবং সারা বিশ্বে দুই হাজারেরও বেশি স্ক্রিনে মুক্তি পাওয়ার সাথে এই ছবি পাকিস্তানে ৭১টি স্ক্রিনে রিলিজ করেছে।
Sanjay Dutta KGF Chapter 2

কেজিএফ শব্দের পুরো অর্থ (Meaning of KGF) :

কেজিএফ শব্দের পুরো অর্থ হল কোলার গোল্ড ফিল্ড। কোলার অঞ্চল বেঙ্গালুরু থেকে ১০০ কিমি দূরে অবস্থিত। আজ থেকে আনুমানিক ১২১ বছর আগে এখানে সোনার খনি থেকে সোনা উত্তোলন করা হত বলে জানা যায়। সেই সময় সায়নাইডের সাহাজ্যে উত্তোলিত সোনাকে প্রসেস করা হত যার ফলে এই কোলার অঞ্চলে বড় বড় সায়নাইডের পাহাড় দেখা যায়। এই পাহাড়ের ওপরেই সেট তৈরী করে কেজিএফের পুরো শুটিং হয়েছে। শুটিংয়ের সময় ধুলোর কারণে গোটা টিমকে এই পাহাড়ের ধুলোর সঙ্গে যুঝতে হয়েছে এবং প্রচুর পরিমাণে জল ব্যবহার করেও টানা দশদিনের বেশি এখানে শ্যুট করা সম্ভব হত না। তবে এই পরিস্থিতিতে শ্যুট করাই ছিল ডিরেক্টর প্রশান্ত নীলের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ।

কত সময় লেগেছে কেজিএফ (KGF) ছবিটি বানাতে ?

৮০০ জনেরও বেশি জুনিয়র আর্টিস্ট অভিনয় করেছে এই ছবিতে। সেট ডিজাইন থেকে শুরু করে অভিনেতাদের পোশাক এবং ব্যবহার সামগ্রী সবকিছুতেই ১০৫০-৮০ এর সময়কালকে ধরা হয়েছে এবং প্রত্যেকটি ডিটেলিংকে যথাযথ গুরুত্বের সঙ্গে দেখা হয়েছে এবং এই কারনেই এই ছবিটি তৈরী করতে সময় লেগেছে চার বছর।
Actor Yash KGF 2

আরো একটি তথ্য পেলে আপনারা অবাক হবেন, এই ছবিতে গড়ুরার চরিত্রে যিনি অভিনয় করেছেন সেই রামাচন্দ্র রাজুর এটি প্রথম ডেবিউ ফিল্ম এবং এর আগে বারো বছর তিনি অভিনেতা যশের বডিগার্ড হিসেবে কাজ করেছেন। ডিরেক্টর প্রশান্ত নীল এই ছবির জন্য প্রথম দিন যশের সঙ্গে কথা বলতে গিয়ে রামাচন্দ্র কে দেখেন এবং তাকেই গড়ুরার রোল অফার করেন। এরপরে যশ তার দীর্ঘদিনের বন্ধুকে অভিনয় শিখতেও যথেষ্ট সাহায্য করে।

কেজিএফ চ্যাপ্টার টুয়ের বাজেট (KGF Chapter 2 Budget) :

ইতিমধ্যেই লঞ্চ করেছে কেজিএফ টুয়ের টিজার। এই ছবির জন্য মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করে রয়েছেন। কেজিএফ চ্যাপ্টার টুয়ের বাজেট ১০০ কোটি টাকা এবং এই পার্টে আমরা দেখতে পাবো সঞ্জয় দত্ত এবং রবীণা ট্যান্ডনকে। সঞ্জয় দত্ত এই অফার পেয়ে ভীষণ খুশি এবং তিনি জানিয়েছিলেন এরকম রোলে অভিনয় করার ইচ্ছে তার বহুদিনের। অন্যদিকে অমিতাভ বচ্চন এবং শাহরুখ খানের ছবি দেখে বড় হওয়া অভিনেতা যশও চ্যাপ্টার টুয়ে সঞ্জয় দত্তের সঙ্গে কাজ করতে পেরে ভীষণ ভাবে খুশি। সঞ্জয় দত্ত এই ছবিতে তার চরিত্র আধীরা কে অ্যাভেঞ্জারস এন্ড গেম এর থ্যানোস এর সঙ্গে তুলনা করেছেন।
KGF Chapter 2

ইতিমধ্যেই মানুষের মধ্যে গুঞ্জন শুরু হয়েছে কেজিএফ ফ্র্যাঞ্চাইজির সাফল্যের কথা মাথায় রেখেই এই ছবির তিন নম্বর পার্টও রিলিজ করবে তবে এটা নেহাতই গুজব। প্রথম থেকেই পরিচালক প্রশান্ত নীল বলে এসেছেন গল্পের খাতিরেই এই ছবিকে দুটি ভাগে ভাগ করা হয়েছে এবং আসন্ন চ্যাপ্টার টু কেজিএফ ফ্র্যাঞ্চাইজির শেষ ছবি। সুতরাং এখন শুধু অপেক্ষা ছবি মুক্তির।

কেমন লাগলো অবশ্যই জানান

SHARE